ঈদ আনন্দ বাড়াতে কুমারখালীতে ঘুড়ি প্রতিযোগিতা




মিজানুর রহমান নয়ন ।। কেউ নাটাইয়ের সুতা ছাড়াচ্ছে, সুতা ছাড়ার তালেতালে কেউবা ঘুড়ি নিয়ে সুবিধামত দুরে যাচ্ছেন। আবার কেউ সেই ঘুড়ি আকাশে উড়িয়ে দিচ্ছেন। উড়ন্ত ঘুড়িতে আয়োজকরা নির্ধারিত সময় বেঁধে দিচ্ছেন। কমিটির বাঁধা সময়ের মধ্যে নাটাইওয়ালা ঝান্ডিতে ( মাপকাঠি) নাটাই ধরছেন। যার ঘুড়ির নাটাইয়ের সুতা ঝান্ডিতে যত খাঁড়া (সোজা) হবে, তিনি তত পয়েন্ট পাবেন। কমিটির একজন মাপের পয়েন্ট ঘোষণা করছেন। পয়েন্ট অনুযায়ী ঘুড়ি মালিক বিজয়ী লাভ করবেন। আর নাটাইওয়ালা যখন ঝান্ডিতে প্রবেশ করছেন, তখন সমর্থক ও উৎসুক দর্শক চিৎকার চেঁচামেচিতে মেতে উঠছেন।









ঈদের আনন্দ বাড়িয়ে দিতে এভাবেই কুষ্টিয়ার কুমারখালীতে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী ঘুড়ি প্রতিযোগিতা -২০২১। রোববার (১৬ মে) সকালে উপজেলার যদুবয়রা ইউনিয়নের বেড়মানিক গ্রামের কাঠোর বিলে এ ঘুড়ি প্রতিযোগিতা শুরু হয়। বেলা গড়ানোর সাথেসাথে বিলে বাড়তে থাকে উৎসুক জনতা। উক্ত ঘুড়ি প্রতিযোগিতায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত ৪৯২ টি ঘুড়ির মালিক অংশ নেই। ঘুড়ি প্রতিযোগিতা শেষ হয় পড়ন্ত বিকেলে।

প্রতিযোগিতা শেষে সন্ধায় চারজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন আয়োজকরা। প্রথম পুরস্কার লাভ করেন বেড়মানিক গ্রামের রিয়াজ উদ্দিন। তাকে দেওয়া হয় ১৭০ লিটারের একটি ফ্রিজ। দ্বিতীয় পুরস্কার ১৩৫ লিটারের ফ্রিজ, তৃতীয় পুরস্কার একটি ২৪ ইঞ্চি এলিডি টিভি ও চতুর্থ পুরস্কার একটি বৈদ্যুতিক পাখা (ফ্যান) লাভ করেন ছাতিয়ান গ্রামের সিনথিয়া।

এবিষয়ে আয়োজক কমিটির রিপন আলী জানায়, ঈদের আনন্দ আরো একটু বাড়িয়ে দিতে ঘুড়ি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৪৯২ জন অংশগ্রহন করেন। ঐতিহ্যবাহী এ খেলা দেখতে দুর- দুরান্ত থেকে শতশত দর্শক উপস্থিত হয়। দিনব্যাপী সবাই বেশ আনন্দ করেছেন।

প্রথম পুরস্কার বিজয়ী রিয়াজ উদ্দিন বলেন, অনেক প্রতিযোগিকে হারিয়ে প্রথম হতে পেরে খুব ভাল লাগছে। প্রথমবারের মত প্রথম হয়েছি। তিনি আরো বলেন, পৃষ্ঠপোষকতার অভাবে বিলুপ্তির পথে ঘুড়ির মত অনেক ঐতিহ্যবাহী খেলা। অতচ এসব খেলার সাথে আমাদের সাংস্কৃতি জড়িয়ে আছে।

এবিষয়ে পান্টি ইউনিয়নের কৃষ্ণপুর গ্রাম থেকে আগত দর্শক জুয়েল রানা জানায়, কালের পরিবর্তনে গ্রাম বাংলা থেকে হারিয়েছে হাডুডু, লাঠি, ঘুড়িসহ অনেক ঐতিহ্যবাহী খেলা। করোনা ভাইরাসের কারনে হঠাৎ দুবছর ঘুড়ি খেলার ধুম লেগেছে। তিনি আরো বলেন, মাইকে ঘুড়ি খেলার কথা শুনে ৬ কিলোমিটার দুর থেকে কাঠোর বিলে এসেছি। খুব ভাল লাগছে। খুব সুন্দর খেলা হয়েছে।



সর্বশেষ সংবাদ

সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা লকডাউন

এম.এ.আর.নয়ন ।। চুয়াডাঙ্গা জেলায় বেড়েই চলেছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। রবিবার (১৩ই জুন) কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে চুয়াডাঙ্গা জেলা থেকে পাঠানো ১৩২জনের নমুনা...

ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশ ও মানুষের কল্যাণে কাজ করুন : আইজিপি

ভয়েস অফ কুষ্টিয়া ।। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ব্যক্তিস্বার্থ ও মোহের ঊর্ধ্বে উঠে মানবিক মূল্যবোধকে অগ্রাধিকার দিয়ে জনমানুষের কল্যাণ...

গুলি করে হত্যার ঘটনায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর : দুপুরে দাফন

ভয়েস অফ কুষ্টিয়া ।। পরকীয়ার জেরে কুষ্টিয়া শহরে স্ত্রী, সৎ সন্তান ও এক যুবককে প্রকাশ্যে গুলি করে হত্যার ঘটনায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা...

চট্টগ্রামে বাড়তি ভাড়া না দেওয়ায় যাত্রীর মাথা ফাটালেন হেলপার

ভয়েস অফ কুষ্টিয়া ।। যাত্রীর গন্তব্য নগরের বাদুরতলা বড় গ্যারেজ এলাকা থেকে বহদ্দারহাট পুলিশ বক্স পর্যন্ত। দূরত্ব আনুমানিক ১ কিলোমিটার। সাধারণ সময়ে ভাড়া ৫ টাকা।...
error: কপি করা যাবে না -ধন্যবাদ