কুষ্টিয়ার কৃতি সন্তান এবং বিশিষ্ট ব্যক্তিত্ব মোস্তাফিজুর রহমান সুমন

1.32K Shares

ভয়েস অফ কুষ্টিয়া ।। আজ আমরা আপনাদের যে মানুষটির গল্প শোনাবো তিনি কুষ্টিয়া কৃতি সন্তান মোস্তাফিজুর রহমান সুমন । সুমন নামে তিনি অধিকতর পরিচিত । মোস্তাফিজুর রহমান সুমন কুষ্টিয়া পৌরসভার কোর্টপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ২৫ শে নভেম্বর ১৯৮৪ সালে । মোস্তাফিজুর রহমান সুমনের বাবা মৃত হাফিজুর রহমান বাবু (কুষ্টিয়া যুব স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা) এবং মা নাছিমা রহমান ।

তিনি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা গ্রহণ করেন কুষ্টিয়ার বিখ্যাত সোনামণি প্রাথমিক বিদ্যালয় থেকে । এরপর তিনি কুষ্টিয়া জেলা স্কুল থেকে কৃতিত্বের সহিত এসএসসি পাশ করার পরে কুষ্টিয়া সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচ এস সি পরীক্ষায় সুনামের সহিত কৃতকার্য হন । কুষ্টিয়া সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে তিনি গণিতে অনার্স সম্পন্ন করেন এবং একই সাথে তিনি রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করেন । বর্তমানে তিনি কুষ্টিয়া ল কলেজের ফাইনাল বর্ষের অধ্যায়নরত এবং একই সাথে কুষ্টিয়া হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষে তিনি অধ্যয়ন করছেন ।তিনি কুষ্টিয়ার বহুল পঠিত এবং জনপ্রিয় অনলাইন পত্রিকা ভয়েস অফ কুষ্টিয়া এর প্রধান উপদেষ্টা হিসাবে সুনামের সহিত পত্রিকাটি পরিচালনা করে আসছেন । কুষ্টিয়ার প্রিন্টিং পত্রিকা দৈনিক দিনের খবরের তিনি পরিচালনা পরিষদের সদস্য এবং সহ সম্পাদক হিসাবে আছেন । এছাড়াও তিনি উদ্যোক্তার বাজার নামক অনলাইন মার্কেটিং প্ল্যাটফর্মের চেয়ারম্যান ।

কবি হিসেবে মোস্তাফিজুর রহমান সুমনের অনেক খ্যাতি আছে কুষ্টিয়া শহর সারাদেশে । মোস্তাফিজুর রহমানের এ পর্যন্ত তিনটি কবিতার বই প্রকাশিত হয়েছে । বইগুলো হলো সোনালী বিকেলের ফেরারি মন, মানবতার আর্তনাদ, হৃদয়ে স্বদেশ ।মোস্তাফিজুর রহমান সুমন কুষ্টিয়া সহ বাংলাদেশের বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে নিজেকে সুনামের সহিত জড়িয়ে রেখেছেন দীর্ঘদিন । তিনি কুষ্টিয়া সহ সারাদেশে যে সমস্ত সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছে সেগুলো হলোঃ একটু পাশে দাঁড়াই (প্রতিষ্ঠাতা সভাপতি), রেড ক্রিসেন্ট সোসাইটি, কুষ্টিয়া (আজীবন সদস্য) , অনুশীলন সাহিত্য পরিষদ (সভাপতি কুষ্টিয়া জেলা শাখা), ইউনাইটেড স্পোর্টস ট্রেনিং কমপ্লেক্স (মহাসচিব), সাহিত্য বাড়ি সংস্কৃতি পরিষদ কুষ্টিয়া (উপদেষ্টা), বাংলাদেশ প্রাপ্তি সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ (সহ-সভাপতি), কুষ্টিয়া যুব স্পোর্টিং ক্লাব (সহ-দপ্তর সম্পাদক) ।সমাজসেবা এবং সাহিত্য চর্চার পাশাপাশি মোস্তাফিজুর রহমান সুমন রাজনৈতিক অঙ্গনেও নিজেকে সুনামের সহিত জড়িয়ে রেখেছেন । তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক সমাজের কুষ্টিয়া জেলা শাখার সম্মানিত সভাপতি এবং বাংলাদেশ জাতীয়তাবাদী নাগরিক সমাজের কেন্দ্রীয় কমিটির সহ শিক্ষা বিষয়ক সম্পাদক এবং জেলা যুবদলের প্রচার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন । মোস্তাফিজুর রহমান সুমন কুষ্টিয়া সরকারি কলেজের সাবেক ছাত্রদলের সভাপতি । এছাড়াও তিনি সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের সাবেক আহ্বায়ক ।

ব্যবসায়ী হিসাবে মোস্তাফিজুর রহমান সুমন কাজ করে যাচ্ছেন দীর্ঘদিন । তিনি কুষ্টিয়া শহরের চার রাস্তার মোড়ে অতি পরিচিত রেডিয়াস গার্মেন্টস এর স্বত্বাধিকারী এবং তিনি কুষ্টিয়া দোকান মালিক সমিতির সদস্য । এছাড়াও তাঁর রয়েছে প্রথম শ্রেণীর ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সুমন টেডার্স ।

মোস্তাফিজুর রহমান সুমন একটু পাশে দাঁড়ায় সংগঠনের মাধ্যমে এই পর্যন্ত প্রায় ৫০ হাজার অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন । তিনি অসহায় মানুষের প্রয়োজনে সর্বদা নিজেকে বিলিয়ে দিয়েছেন । শীতের সময় শীতবস্ত্র বিতরণ, বন্যার সময় বন্যার্তদের ত্রাণ, এতিম অসহায় শিশুদের সাহায্য, ক্রীড়া প্রেমী শিশুদের মাঝে ফুটবল বিতরণ, করোনা কালীন সময়ে মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের মাঝে ত্রাণ বিতরণ, বৃক্ষরোপণ কর্মসূচি সহ নানাবিধ সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করে কুষ্টিয়া বাসীর মুখ উজ্জ্বল করে রেখেছেন । তিনি আমাদের কুষ্টিয়া সহ সমস্ত বাংলাদেশের গর্ব । তার প্রতিষ্ঠিত সামাজিক এবং স্বেচ্ছাসেবী সংগঠন একটু পাশে দাঁড়াই ইতিমধ্যেই কুষ্টিয়া জেলা সহ কুষ্টিয়া জেলার বাইরের জেলাগুলোতে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে চলেছে ।মোস্তাফিজুর রহমান সুমন তার দীর্ঘ কর্মজীবনে অর্জন করেছেন জাতীয় কবি পরিষদ এর সম্মাননা, অছ্যুৎ সাহিত্য দুই বাংলার সম্মাননা, লালন সম্মাননা, সাহিত্য বাড়ি সাংস্কৃতিক পরিষদের সমাজ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য তেমনি সম্মাননা স্মারক পেয়েছেন । এছাড়াও তিনি প্রাপ্তি সাহিত্য পরিষদের তরুণ কবি হিসাবে সম্মাননা পুরস্কার পেয়েছেন ।

গুণী মানুষটির জন্মদিন ছিল ২৫ শে নভেম্বর । ভয়েস অফ কুষ্টিয়া পরিবারের পক্ষ থেকে তার জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ।

1.32K Shares

আলোচিত খবর

error: কপি করা যাবে না -ধন্যবাদ